সংবাদ শিরোনাম :
অর্থমন্ত্রীকে ছাড়ছেন না: রওশন এরশাদ

অর্থমন্ত্রীকে ছাড়ছেন না: রওশন এরশাদ

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত । ফাইল ছবি

লোকালয় ডেস্ক: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত অবসরে যাওয়ার কথা বললেও তাঁকে ছাড়তে চান না জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ। আজ বুধবার জাতীয় সংসদে ২০১৮-২০১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা জানান।

বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ বলেন, ‘অর্থমন্ত্রী বলেছেন এটা তাঁর শেষ বাজেট। এটা উনি কেন বলেছেন? আপনাকে আমরা ছাড়ব না। আপনার মতো গুণী-জ্ঞানী ব্যক্তি আমরা পাব কোথায়?’

রওশন তাঁর বক্তব্যে পদ্মা সেতুর মতো বড় প্রকল্পে বারবার বরাদ্দ প্রাক্কলন ও ব্যয় বাড়ার সমালোচনা করেন। তিনি বলেন, বড় প্রকল্পগুলোকে বেশি বরাদ্দ দেওয়া হয়েছে। পদ্মা সেতুতে কয়েকবার বরাদ্দ বাড়ানো হয়েছে। রেল ও নদী শাসনের জন্য পরবর্তী সময়ে বরাদ্দ দেওয়া হয়েছে। তিনি প্রশ্ন রাখেন, এ বিষয়গুলো বাদ দিয়ে প্রাক্কলন করা হয়েছিল কি না?

সরকারি চাকরিতে কোটাপদ্ধতির সংস্কার করা নিয়ে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বিরোধীদলীয় নেতা বলেন, কোটা নিয়ে অনেক সমস্যা ছিল। প্রধানমন্ত্রী তা বাতিলের ঘোষণা দিয়েছেন। এখন কীভাবে এর সমাধান করা হবে, তা সবাই জানতে চায়। তবে মুক্তিযোদ্ধা কোটা রাখতে হবে।

কর্মসংস্থান সৃষ্টি ও বিনিয়োগবান্ধব পরিবেশ নিশ্চিত করার দাবি জানিয়ে রওশন বলেন, বিনিয়োগে আস্থার অভাব আছে, পরিবেশে ঘাটতি আছে।

করনেটের আওতা বাড়ানোর উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়ে রওশন এরশাদ বলেন, অন্তত এক কোটি মানুষ আয়কর দিতে পারে। তাদের উদ্বুদ্ধ করতে পারলে তারা আয়কর দেবে। কর হার না বাড়িয়ে, বিদেশি সাহায্য না নিয়েও কর আদায় করে বাজেটের আকার দ্বিগুণ করা যায়।

শিক্ষা খাতে বরাদ্দ বাড়ানোর দাবি জানিয়ে তিনি বলেন, প্রচলিত শিক্ষাব্যবস্থা নিয়ে নানা আলোচনা আছে। পরীক্ষাপদ্ধতি বারবার বদলানো হয়েছে, প্রশ্ন ফাঁস হয়েছে—এসব বদলাতে হবে। শিক্ষায় বরাদ্দ বাড়াতে হবে। শিক্ষার মান বাড়াতে হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com